Honesty is the ultimate goal of the volunteers and nurses of 'BIPANNA BANDHU'. The word honesty is very meaningful and confusing in the conventional sense. We have given a simple definition of honesty. What is normal is honest. Since the word smells of moral naturalism, we need a little more detailed discussion of our point of view.

               Our nature is to live a simple and hassle free life. In dishonesty there is the possibility of apparent greed but there is a risk of danger. After finishing such work as it is against human nature, the person loses his mental comfort. Lying is much harder than telling the truth. So false speech is against human nature. Similarly any dishonesty is so uncomfortable against human nature. People do not do such things unless they are held accountable. However, repeating the same forbidden action becomes a habit. And the feeling of discomfort is also tolerated. But it can never satisfy normal performance.

                         People are naturally selfish. People work for their own self-interest. People do not feel motivated to work in which there is no possibility of profit. We believe that the advice to do good to others by sacrificing one's own interests is unrealistic. There may be greatness in feeding others without eating oneself when one is hungry but there is no normality. The scene of a hungry mother feeding her child without food during a famine, no matter how tragic, reveals the truth. Those who say one should give up without suffering are certainly learned people but there are doubts as to how intelligent they are. If anyone can do that, we will give him a shout out. But we firmly believe that this great ideal of sacrifice cannot be accepted by all. And we don't think he needs it.

                       Attempts to fulfill one's own interests are called 'endangered' evil. Rather, he thinks that everyone should look after their own interests because that is normal. One thing we have to believe is that I have the right to look after my own interests as well as the interests of others. I have to keep an eye on my work so that the interests of others are not disturbed. Therefore, the definition of the virtue of 'BIPANNABANDHU' is that work which is for one's own good but there is no fear of the welfare of others, that work is honest.

                    Our moral ideals may be inferior to the great ideals of abandonment, and the very definition of honesty may prove to be too simplistic in theoretical discourse, but it is to be hoped that everyone will agree that the moral ideal of the 'BIPANNA BANDHU' is more straightforward and simplistic. And at the same time acknowledge that following this ideal will bring at least some welfare to the society.

                    It can be said for the sake of argument, how do I know if there is a risk of harm to others in the work I am going to do? I don't know where the car will be damaged. Besides, now I may not be afraid of harming others in my work, but where is the guarantee that no one will be harmed in the future?

                 We are saying again that we are not claiming the theoretical purity of our moral ideals. If the master understands in his natural sense that doing this work will not harm others, then he can do that work. No thief knows that the one who is being stolen will be harmed?  does not know that it is harming others?

                 We will have a much healthier society if we do not do what people themselves call evil.
.....................................................................................................................................................................
                          
                     সৎ হওয়াই  'বিপন্নবন্ধু'র  স্বেচ্ছাসেবক ও সেবিকা দের চরম লক্ষ্য।  সততা কথাটি প্রচলিত অর্থে বহু অর্থবোধক ও বিভ্রান্তিকর।  আমরা সততার একটি সহজ সংজ্ঞা  দিয়েছি।  যা স্বাভাবিক তাহাই সৎ। কথাটির মধ্যে  নৈতিক প্রকৃতিবাদের গন্ধ রয়েছে বলেই আমাদের দৃষ্টি ভঙ্গির একটু বিস্তৃত আলোচনার প্রয়োজন। 
                         আমাদের স্বভাব হলো সহজ সরল জটিলতা মুক্ত নির্ঝঞ্ঝাট জীবন  যাপন করা।  অসাধুতার মধ্যে আপাত লোভের  সম্ভাবনা থাকলেও বিপদের ঝুঁকি থাকে। এধরণের কাজ মানুষের স্বভাব বিরুদ্ধ বলে কাজ শেষ করার পর ব্যক্তি  তার  মানসিক স্বস্তি হারায়।  সত্য  কথা বলা অপেক্ষা মিথ্যা বলা অনেক কঠিন। তাই মিথ্যা ভাষণ মানুষের স্বভাব বিরুদ্ধ।  অনুরূপ ভাবে যেকোনো অসাধুতা মানুষের স্বভাব বিরুদ্ধ তাই অস্বস্তিকর।  মানুষ দায়ে না পড়লে এধরণের কাজ করে না। অবশ্য একই নিষিদ্ধ  ক্রিয়া পুনঃ পুনঃ করার ফলে সেটা একটা অভ্যাসে  পরিণত  হয়।  এবং অস্বস্তি  বোধটাও  সহ্য  হয়ে যায়। কিন্তু তা কখনো স্বাভাবিক কর্ম সম্পাদনের তৃপ্তি দিতে পারেনা।
  
                       মানুষ স্বভাবত স্বার্থপর।  নিজের স্বার্থসিদ্ধির জন্যই মানুষ কাজ করে।  যে কাজে নিজের লাভের  কোনো  সম্ভাবনা নেই  সেই কাজে মানুষ  উৎসাহ বোধ করেনা। নিজের স্বার্থ বিসর্জন দিয়ে অন্যের কল্যাণ সাধন করার পরামর্শ অবাস্তব বলেই আমাদের বিশ্বাস।  ক্ষুধার সময় নিজে না খেয়ে অপরকে খাওয়ানোর মধ্যে হয়তো মহত্ত্ব  আছে কিন্তু  স্বাভাবিকতা নেই। দুর্ভিক্ষের সময় ক্ষুধার্ত  মা সন্তান কে খেতে না দিয়ে নিজে খাচ্ছেন এই দৃশ্য  যতই মর্মান্তিক হোক এর মধ্যে সত্যের প্রকাশ আছে।  যারা বলেন ভোগ না করে ত্যাগ করা উচিত , তারা অবশ্যই  পন্ডিত মানুষ কিন্তু কতটা বুদ্ধিমান তাতে সন্দেহ আছে।  যদি কেউ তা করতে পারেন অবশ্যই  আমরা তার জয়ধ্বনি দেব।  কিন্তু আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি ত্যাগের এই মহান আদর্শ সকলের পক্ষে গ্রহণ করা সম্ভব নয়। আর তার প্রয়োজন আছে বলেও আমরা  মনে করিনা। 
                       নিজের স্বার্থ সিদ্ধির  প্রচেষ্টা কে 'বিপন্নবন্ধু'  মন্দ বলেনা । বরং সে মনে করে প্রত্যেকের নিজের স্বার্থ দেখা উচিত কারণ সেটাই স্বাভাবিক।  একটা জিনিস আমাদের বিশ্বাস করতে হবে আমি যেমন আমার স্বার্থ দেখবো অন্যের ও নিজের স্বার্থ দেখার অধিকার আছে।  আমার কাজে অন্যের স্বার্থ যাতে বিঘ্নিত না হয় সে দিকে আমার লক্ষ্য রাখতে হবে।  তাই  'বিপন্নবন্ধু' র  সদাচারের সংজ্ঞা হলো যে কাজে নিজের মঙ্গল  হয় কিন্তু অপরের মঙ্গলের কোনো আশঙ্কা থাকেনা সেই কাজ সৎ। 

                            আমাদের নৈতিক আদর্শ ত্যাগের মহান আদর্শ অপেক্ষা নিকৃষ্ট হতে পারে এবং সততার সজ্ঞাটিও তাত্ত্বিক আলোচনার হয়তো অতি সরলীকরণ দোষদুষ্ট বলে প্রমাণিত হবে ,কিন্তু 'বিপন্নবন্ধু' র  নৈতিক আদর্শ যে অধিকতর সহজবোদ্ধ  ও সহজসাধ্য  এবিষয়ে আশা করা যায় সকলে একমত হবেন। এবং সেই সঙ্গে একথাটাও স্বীকার করবেন যে এই আদর্শ অনুসরণ করলে সমাজে অন্তত কিছুটা কল্যাণ হবে। 

                             তর্কের জন্য বলা যেতে পারে , আমি যে কাজ করতে যাচ্ছি তাতে অপরের ক্ষতির আশঙ্কা আছে কিনা কি করে বুঝবো? কার কোথায় কি ক্ষতি হবে তাতো আমার জানা নেই।  তাছাড়া এখন হয়তো আমার কাজে অন্যের ক্ষতির আশঙ্কা নেই কিন্তু ভবিষ্যতে যে কারোর ক্ষতি হবেনা তার গ্যারান্টি কোথায়? 
          
                         আমরা আবার বলছি আমরা আমাদের নৈতিক আদর্শের তাত্ত্বিক  বিশুদ্ধতা দাবি করছিনা। কর্তা কর্ম সম্পাদনের পূর্বে নিজের স্বাভাবিক বোধে যদি বোঝেন  এই কাজটি করলে অপরের ক্ষতি হবেনা তাহলে তিনি সেই কাজ করতে পারেন। কোনো চোর জানেনা যে যার চুরি করা হচ্ছে তার ক্ষতি হবে ? যে ভেজাল দেয়  সেকি জানেনা এতে অন্যের ক্ষতি করা হচ্ছে ? 

                     মানুষ নিজে যেটাকে মন্দ বলে জানে, সেই কাজটা যদি সে না করে তাহলেই  আমরা অনেকটাই সুস্থ সমাজ পাবো।