Private Property and Ethics:
              It is not very difficult to determine at what stage of social evolution these immoral behaviors originated. Now it is an accepted fact that primitive human society was much more uncontrollable. People lived in a group. They had no permanent residence. The basic condition of life is abstinence. They move from one place to another in need of food. Everything that people needed then was instantaneous. They had no thoughts about the future. So they had no idea of ​​saving. There were no restrictions on sexual life. Any young man in the group could have sex with any young woman subject to the consent of others. Fatherhood was not specific. Children were accepted as members of the group.

           There can be no need for the current moral code in the mentioned social system. Don't steal, don't cheat, or go to the screen. National restrictions are meaningless in this society.

             The discovery of agriculture ushered in a revolutionary change in the life of human society. The nomadic life of man became successful. At the same time, family life and a sense of personal ownership were born. When rights over private property and a particular woman or man were established, intelligent people tried to expand the scope of their rights as much as possible. Then it was not always possible to respect the boundaries of the upper right. There was chaos in the society. Some restrictions were needed to save the society from that chaos. The oldest social norms seem to be ---- the motherly paradareshu paradravyeshnu lostrabat.

         As the scope of human knowledge has expanded, so has the list of needs. People have become the cause of the loss of their own interests for their own self-interest.

        All moral rules are social rules but not all social rules are moral rules.

       The social norms that were in place to control family property were simple, natural, and spontaneous when it came to consolidation. Its usefulness could be easily understood by all. So those rules were universally recognized. Obeying those rules was considered a sacred duty. Everyone hated breaking the rules. This attitude towards social norms is still somewhat present in tribal society.

          These rules are not made by any particular person, nor are the rules made by one group spread over others. These rules are spontaneously manifested in a particular social situation. Therefore, the uniform presence of these principles can be observed in different societies. Then how much the social situation has changed. But in spite of all these changes, all these rules have remained unchanged. One says that all these rules are the same in the country. We consider these social rules to be pure moral rules.
        But not all social rules can be called moral rules. Many a time an influential person or an influential group in the society forces others to follow certain rules for their own self-interest. There is a tendency to reject these rules. They are not normally the same in all societies. These rules hinder the progress of society. The social reformers freed the society from garbage by reforming these rules.

           Ethical rules and social norms were our topics of discussion. It is our duty to follow them - not just (that is, duty is something I should do but I have the freedom not to do). Observing these rules is essential for our own good. And we have no freedom to disobey these rules. We call those rules moral rules that it is impossible for us to deny.

.......................................................................................................................................................


ব্যক্তিগত  সম্পত্তি ও নৈতিকতা :
              সামাজিক বিবর্তনের কোন স্তরে এসে এইসব অনৈতিক আচরণের উদ্ভব হয়েছে তা নির্ণয় করা খুব কঠিন নয়। এখন এটি গ্রহীত সত্য যে মানুষের আদিম সমাজ ছিল অনেক বেশি নিয়ন্ত্রণহীন। মানুষ একটি গোষ্ঠীতে দলবদ্ধ ভাবে বাস  করতো।  তাদের কোনো স্থায়ী বাসস্থান ছিলোনা। জীবন ধরণের প্রাথমিক শর্ত হলো ক্ষুন্নিবৃত্তি।  খাদ্যের প্রয়োজনে তারা একজায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়ায়। তখন মানুষের যা কিছু প্রয়োজন সব ছিল তাৎক্ষণিক। ভবিষ্যতে চিন্তা তাদের ছিলোনা। তাই তাদের সঞ্চয়ের ধারণা ও ছিলোনা।  যৌন জীবনে বাধাবন্ধের কোনো কঠোরতা ছিলোনা। গোষ্ঠীর যেকোনো তরুণ অন্যের সম্মতি সাপেক্ষে যেকোনো তরুণীর সঙ্গে যৌন সম্পর্কে মিলিত হতে পারতো। পিতৃত্ব নির্দিষ্ট ছিলোনা। শিশু গোষ্ঠীর সদস্য হিসেবে গৃহীত হতো। 

             উল্লেখিত সমাজ ব্যবস্থায় বর্তমানে প্রচলিত নৈতিক বিধির কোনো প্রয়োজন থাকতে পারেনা। চুরি করোনা , প্রতারণা করোনা , কিংবা পর্দার গমন করোনা। জাতীয় বিধিনিষেধ এই সমাজে অর্থহীন। 
 
          কৃষির আবিষ্কার মনুষ্য সমাজ জীবনে একটি বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করলো।মানুষের যাযাবর জীবন সিদ্ধিলাভ করলো। সেইসঙ্গে পারিবারিক জীবন ও বেক্তিগত মালিকানা বোধের জন্ম হল।  ব্যক্তিগত সম্পত্তি ও বিশেষ একজন নারী বা পুরুষের ওপর অধিকার যখন প্রতিষ্ঠিত হলো , তখন বুদ্ধিমান মানুষ নিজ অধিকারের পরিধি যতদূর সম্ভব বিস্তৃত করার চেষ্টা করলো।  তারপর ওপরের অধিকারের সীমারেখাকে সবসময় মান্ন করা সম্ভব হলোনা। সমাজে বিশৃঙ্খলা দেখা দিলো। সেই বিশৃঙ্খলা থেকেই সমাজকে রক্ষা করার জন্য কিছু কিছু বিধিনিষেধের প্রয়োজন হলো। প্রাচীনতম সামাজিক বিধি মনে হয় ----মাতৃবৎ পরদারেষু পরদ্রব্যেষ্ণু লোষ্ট্রবৎ। 

         মানুষের জ্ঞানের পরিধি যত বিস্তৃত হয়েছে  তার প্রয়োজনের তালিকাও সেই সঙ্গে দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে।  নিজের স্বার্থসিদ্ধির জন্য মানুষ ততই ওপরের স্বার্থ হানির কারণ হয়ে উঠেছে। 

      সব নৈতিক বিধি সামাজিক বিধি কিন্তু সব সামাজিক বিধি নৈতিক বিধি নয়। 

     পারিবারিক সম্পত্তি বৃদ্ধির প্রয়াস যখন পরধন গ্রাস করতে উদ্দত হলো তখন সেগুলি নিয়ন্ত্রণের জন্য যেসব সামাজিক বিধি প্রণীত হয় সেগুলি ছিল সহজ স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত।  তার উপযোগিতা সকলে সহজে বুঝতে পারতো।  তাই সেই বিধি গুলি ছিল সর্বজন স্বীকৃত।  সেই সব বিধিকে মান্য  করা পবিত্র কর্তব্য হিসেবে গণ্য হতো। বিধি ভঙ্গ কারীকে সকলে ঘৃণা করতো।  আদিবাসী সমাজে সামাজিক বিধির প্রতি এই মনোভাব এখনো কিছুটা বর্তমান। 

         এই বিধিগুলি কোনো বিশেষ একজন মানুষের করা নয়  কিংবা  কোনো এক দলের করা বিধি অন্যদের উপরে ছড়িয়ে দেওয়া ও নয়। একটা বিশেষ সামাজিক অবস্থায় এই বিধিগুলি স্বতঃস্ফূর্ত ভাবে প্রকাশ পেয়েছে।  তাই ভিন্ন ভিন্ন সমাজেও এই নীতিগুলির অভিন্ন উপস্থিতি লক্ষ্য করা যায়। তারপর সামাজিক পরিস্থিতির কত পরিবর্তন হয়েছে।  কিন্তু সেই অজস্র পরিবর্তনের মধ্যেও এই সব বিধি অপরিবর্তিত থেকে গেছে।  এক কোথায় বলা হয় এই সব বিধি দেশে কালে অভিন্ন।  এইসব সামাজিক বিধিকে আমরা বিশুদ্ধ নৈতিক বিধি মনে করি। 

      কিন্তু সকল সামাজিক বিধিকে নৈতিক বিধি বলা যায়না।  অনেক সময় সমাজে কোনো প্রভাবশালী ব্যক্তি কিংবা কোনো প্রভাবশালী গোষ্ঠী নিজ স্বার্থসিদ্ধির জন্য কিছু নিয়ম করে অন্যদের মানতে বাধ্য করে।  এইসব বিধিকে অস্বীকার করার একটা প্রবণতা থাকে। সেগুলি স্বাভাবিক ভাবে সব সমাজে একরকম হয়না।  সমাজের প্রগতির ক্ষেত্রে এইসব নিয়ম প্রতিবন্ধকতার সৃষ্টি করে। সমাজসংস্কারকেরা  এইসব বিধি সংস্কার করে সমাজ কে জঞ্জাল মুক্ত করেন। 

      এই আলোচনায় আমাদের প্রতিপাদ্য বিষয় ছিল নৈতিক বিধি ও সামাজিক বিধি। এগুলিকে পালন করা আমাদের কর্তব্য - মাত্র নয় (অর্থাৎ কর্তব্য তা এমন একটা বিষয় যা করা উচিত কিন্তু না করার স্বাধীনতা আমার আছে ) এই বিধিগুলি পালন করা আমাদের নিজেদের মঙ্গলের জন্য একান্ত প্রয়োজনীয়।  আর এইসব বিধিকে মেনে না চলার আমাদের কোনো স্বাধীনতাও নেই। আমরা সেইসব বিধিকে নৈতিক বিধি বলি যেগুলি অস্বীকার করা আমাদের  পক্ষে অসম্ভব